Project Name: Journey Through Self: Design of Meditation Spaces, Inspired from the Philosophy of Fakir Lalon Shah|| Sabbir H Sujan.

ভাবমূলক:

ফকির লালন শাহ বাংলাদেশের কুষ্টিয়ার আধ্যাত্নিক কবি ও চর্চাবিদ। দর্শনের মূল বিষয় হলো আত্ন সংযমের কথা বলা এবং নিজের মধ্যে উত্তর অনুসন্ধান করা; নিজেকে মহাজাগতিক শক্তির সাথে সংযুক্ত করা ও আত্নউপলব্ধি করা। তার গানের কথা গুলো এমন-
“একবার আপনারে চিনতে পারলে রে। যাবে অচেনারে চেনা, যাবে অচেনারে চেনা”।
এই থিসিসে মেডিটেশনের জন্য যে ব্যাক্তিগত চিন্তাধারা আছে তার কোর ধাপকে একত্রিত করে একটা পূর্ণস্হান এ রুপান্তরিত করা হয়েছে। মানুষের একত্ব এবং ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলেই যে এক সূতায় গাথা এই বোধটুকুই এই প্রজেক্টটাকে বাহ্যিক রুপান্তরে জোর দিয়েছে।মেডিটেশনের উদ্দেশ্য কোন নতুন ব্যক্তিত্ব তৈরি করা কিংবা ভালো ব্যক্তি হওয়ার বিষয়ে নয়।মেডিটেশন একটি উপায় যার মাধ্যমে মনকে প্রশিক্ষিত করা যায়,দৃষ্টিভঙ্গির সুস্পষ্ট ধারণা অর্জন করা যায় এবং চেতনা সুন্দর ও পবিত্রতম মাত্রায় প্রকাশিত করা যায়।

সাইটঃ

 এই স্থানটি কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার চৌরিয়া গ্রামে অবস্থিত। এটি স্থানীয়ভাবে "লালন আখড়া" নামে পরিচিত। স্থানটির আয়তন ৭.২৭ একর। স্থানটির ভৌগোলিক অবস্থান ২৩°৫৩'৪৪.১" উত্তর এবং ৮৯°০৯'০২.৩" পূর্ব। স্থানটি অত্যন্ত পবিত্র এবং স্থানীয় লোকজন ও তাদের জীবনের সাথে আধ্যাত্মিকভাবে সংযুক্ত।এই অঞ্চলের মানুষকে দেশের অন্যতম শান্তিপ্রিয় মানুষ হিসেবে বিবেচনা করা হয়।তারা লালন শাহের দর্শনের প্রতি শ্রদ্ধা রেখে বাঁচতে পছন্দ করে।

স্থাপত্য ভাবনাঃ

 সময় এবং প্রজন্ম প্রবাহিত হচ্ছে আর এটাই সত্তার সত্য।ফকির লালন শাহ মানুষের কাছে সকল ধর্মের আসল রুপ তুলে ধরেছেন এবং মানুষের জন্য গান গেয়েছেন। তার গানের কথা বৈষম্য এবং শান্তি সম্পর্কে খুবই সাবলীল। স্থাপত্য বিদ্যায় এই নকশটি তার গানের সম্মিলিত অভিব্যক্তি। তার গানের কথা গুলো এমন-
 " তিন পাগলে হলো মেলা নদে এসে তোরা কেউ যাস নে ও পাগলের কাছে" 

অথবা, "তিন গর্ভে আছে রে এক ছেলে, ও সে সবাইকে কয় মনের কথা, আমায় কয় না প্রাণ গেলে"

এখানে তিন এমন একটি ধারা যা অনেক চিন্তাভাবনা প্রকাশ করে,যার মধ্যে একটি সময়, একটি হলো জীবনের পর্যায়সমূহ এবং তিন পুরুষ, তিন কাল”।
আমরা আমাদের জীবনে এই তিনটি পর্যায় পার করি যা আমাদের সঠিক এবং ভুল অনুধাবন করতে সহায়তা করে।এটিই প্রকল্পের মূল ভাবনাকে অনুপ্রাণিত করে।

নকশা বিশ্লেষণঃ 

প্রকল্পটির সবচেয়ে আকর্ষণীয় দিকটি হচ্ছে প্রকল্পটি পরিবেশের সাথে একটি সুন্দর মেলবন্ধন তৈরি করে যেখানে প্রকৃতি এবং স্থাপত্য এক সূত্রে গাঁথা।এটি দেশীয় স্থাপত্যশেলীকে অনুসরণ করে যা কাঁদা,বাঁশ,কাঠ এবং কংক্রিট দিয়ে তৈরি।এর মাধ্যমে স্থাপত্যশৈলীর প্রকৃত নান্দনিকতা প্রকাশ পায়।

Write Up: Asaduzzaman Rahat

...................................................….………..................

Project: Journey Through Self: Design of Meditation Spaces, Inspired from the Philosophy of Fakir Lalon Shah.
Project done by: Sabbir H Sujan
Primeasia University

1 comment:

Powered by Blogger.