হ্যাপি স্থাপত্যইং-২||সজল দত্ত

"With great power comes great responsibility"

আপনি যখন একটা কমিউনিটির শীর্ষস্থানীয় একজন ব্যাক্তি হবেন। আপনার কাঁধে তখন না চাইতেও কিছু দায়িত্ব পরে যায়। কোনভাবেই সেই দাঁয় এড়িয়ে যেতে পারেন না আপনি। আপনি একজন সফল আর্কিটেক্ট, আপনার এই সফলতার পিছনে যেমন আছে আপনার নিরলস পরিশ্রম, সৃজনশীলতা, তেমনি আছে আপনার কলিগ এবং শুভাকাঙ্ক্ষীদের অবদান।
নিজের জন্য তো অনেক কিছুই করলেন, তাদের কথাও একটু ভাবুন স্যার।

কোটি টাকার প্রজেক্টের লাখ লাখ টাকা নিয়ে আপনি বিদেশ ঘুরে বেরাচ্ছেন, এদিকে সেই প্রজেক্টের ডিটেইলিং যারা করল, ৩ডি যারা করল, যারা ইঞ্চি ইঞ্চি মেপে ওয়ার্কিং ড্রয়িং করল, যারা সমস্ত কাজটা সুপারভাইস করল, যারা আপনার ক্লাইন্ট হ্যান্ডেল করল, ক্ষেত্রবিশেষে ডিজাইনটাও যারা করে দিল, তারা যে ৫০ টাকা বাঁচাতে সকালে বাসের হ্যান্ডেল ঝুলতে ঝুলতে অফিসে আসে। সেটার খোঁজও একটু রাখুন না !!!

আপনারা ২-৪ টা করে বাড়ি করেন, ৫-৬ টা করে গাড়ি রাখেন, বছরে গড়ে ৫-৭ মাস থাকেন বিদেশ, বায়ু পরিবর্তন না করলে আপনাদের মন মত ডিজাইন বের হয় না। কিন্তু যখন প্যান্ডেমিকের একটু ধাক্কা লাগল, আজ ২ মাসের মাথায়-ই জুনিওর, সিনিওর আর্কিটেক্ট দের বেতন দিতে আপনারা হিম-শিম খাচ্ছেন, অথচ কাজ কিন্তু থেমে নাই- ওয়ার্ক ফ্রম হোম চালু আছে। কোন কোন অফিসে তো বিনা নোটিশে ছাঁটাই প্রক্রিয়া চালু করে ফেলছেন।

৫-১০ বছরে আপনি ১১৯ টা দেশ ঘুরে হাজার হাজার নান্দনিক আর্কিটেকচার ঘুরে আসলেন, এদিকে যারা আপনাকে নান্দনিকতায় জীবন কাটাতে সাহায্য করল, তাদের এখন কাঁচা বাজার ঘুরে আসতেও কষ্ট হয়।

হে স্থাপত্য-সম্রাটগন দোয়া  করি, আরও নান্দনিক হোক আপনাদের জীবন।

No comments

Powered by Blogger.