আমরা কিভাবে ভবন ও শহরের ফাঁকা জায়গা গুলোর ডিজাইন পদ্ধতি পরিবর্তন করে ভবিষ্যৎ মহামারী মোকাবিলা করতে পারি?


মোহাম্মদ আকিব শেখ||মহামারী কিভাবে আমাদের শহর গুলিকে পুনঃনির্মাণ করবে?
আমরা কিভাবে ভবন ও শহরের ফাঁকা জায়গা গুলোর ডিজাইন পদ্ধতি পরিবর্তন করে ভবিষ্যৎ মহামারী মোকাবিলা করতে পারি?
দেশ থেকে দেশে ভিন্নতা থাকা সত্তেও এটি স্পষ্ট বলে মনে হয় যে বিশেষত জনসংখ্যার ঘনত্ব ই ভাইরাস এর সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ করে তুলেছে। বড়ো বড়ো শহর গুলোতে জনসংখ্যার ঘনত্ব, গতিশীলতা ও সামাজিকতা ভাইরাস এর দ্রুত সংক্রমণের প্রধান কারণ হিসেবে বলা যায়। তাহলে ভবিষ্যতের কথা চিন্তা করে আমাদের শহর গুলোর নকশা কেমন হতে পরে?
কৃষি বিপ্লব এর পরে তুলনামূলক ভাবে ছোট ছোট শহরের বিকাশ শুরু হয়। যার কেন্দ্র ছিলো মূলত বাজার গুলি এবং রাজনৈতিক শক্তি (যারা বাজার গুলিকে নিয়ন্ত্রণ করতো)। পরবর্তীতে শিল্প বিপ্লব (Industrial Revolution) ছিল একটি প্রধান কারণ যার ফলে বিগ সিটি (Big City) বিকাশের সূচনা হয়। যেখানে বর্তমান বিশ্বের অধিকাংশ জনগোষ্ঠী বসবাস করছে।

১৮ শতাব্দীর শেষদিকে যুক্তরাজ্যে বিস্তৃত ভাবে নতুন নতুন শিল্প শহর গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়। যার মধ্যে ছিলো শ্রম শ্রেণীর পরিবার গুলোর জন্যে আবাসন প্রকল্প। তিন ধরনের (Terraced, Semi-detached, Detached) আবাসিক প্রকল্পের মধ্যে Terraced বলতে মূলত নিম্ন শ্রেণীর থাকার জায়গা কে বুঝানো হতো। এই বাড়িগুলো  এক, দুই অথবা তিন তলা পর্যন্ত হতো যার ফ্যাসাদ শুধুমাত্র একটি দরজা ও একটি জানালা দিয়ে নির্মিত। টয়লেট এবং ওয়াসিং এর সুবিধা ছিলো উঠোনে (Common for all family)। আলো, বাতাস এবং যথেষ্ঠ স্যানিটেশন এর অভাবে লন্ডনের জনস্বাস্থ্য আইন অনুসারে এই Terraced House গুলোর নির্মাণ বন্ধ করে দেওয়া হয়। যদি ও ১৯৩০ এর দশক পর্যন্ত এই বাসা গুলোর নির্মাণ অব্যহত ছিলো। পরবর্তীতে ১৯৫০,৬০,৭০ এর দশকে বস্তি সাফাই এর উদ্যোগে এগুলি ভেঙে ফেলা হয়।
পরবর্তীতে বড়ো শহরে শ্রমজীবী শ্রেণীর জনাকীর্ণ ও অস্বাস্থ্যকর জীবনধারণের বিকল্প হিসেবে Ebenezer Howard (Urban Planner) একটি মডেল কল্পনা করেছিলেন।যা The Garden City Movement নামে আমাদের মধ্যে পরিচিত। ধারণা হিসেবে বলা যায় যেখানে ৬০০০ একর জমিতে ৩২০০০ মানুষের বাসস্থান, পর্যাপ্ত খোলা জায়গা ও পাবলিক পার্ক থাকবে (Concentric Plan)। কিন্তু এই আন্দোলন টি ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করতে পারেনি। তবু ও যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ফ্রান্স, নর্থ আমেরিকা, সাউথ আমেরিকা, এশিয়া ও আফ্রিকায় প্রায় ৭৩ টি গার্ডেন সিটির সফল উধাহরন দেখা যায়। সাম্প্রতিক দশকে প্রচলিত নগর পরিকল্পনায় উচ্চ ঘনত্বের মধ্যেই মানুষের বসবাস কে প্রাধান্য দিচ্ছে। বহুতল ভবন নির্মাণ থেকে শুরু করে ওপেন-প্ল্যান অফিস , প্রযুক্তিগত স্টার্ট আপ, ওয়ার্ক স্পেস ভাগাভাগি এত কিছুর মধ্যে ও আমরা সফল ভাবে কাজের পরিবেশ তৈরি করে নিয়েছি।
সুতরাং, ভবিষ্যৎ মহামারী থেকে রক্ষা পেতে আমরা সল্প ঠিক মাঝারি না দীর্ঘ মেয়াদী কি কি পরিবর্তন দেখতে চাই তা নিয়ে এখনি ভাবা উচিৎ। মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত নগরবাসীর জন্যে স্বাস্থ্যবিধি মেনে উন্নত আবাস্থল ও ওয়র্কিং স্পেস ডিজাইন এর উদ্ভাবনী পরিকল্পনা ও নকশা এখন থেকেই ভাবা উচিত।
Information Source:https://www.bl.uk/romantics-and-victorians/articles/slums ,https://en.wikipedia.org/wiki/Garden_city_movement

No comments

Powered by Blogger.