তিন জন আর্কিটেকচার স্টুডেন্টের কাল্পনিক গল্প - জেরীন তাসনিম খাঁন||

X, Y, Z তিনজন মানুষ। তারা তিনজনই একদম ফাটাফাটি প্রথম শ্রেণীর উচ্চ সিজিধারী না হলেও একদম ডাস্টবিনে ছুড়ে ফেলার মত না।
স্থাপত্য বিভাগে উত্থান পতনের মাঝেও তারা এতদিন নিজেদের খুশি করে রাখত তাদের আবোল তাবোল ডিজাইন দিয়ে।


এভাবে দেখতে দেখতে তারা নতুন বর্ষে ওঠে।
"group project"
X এবং Y অনেক আগে থেকেই group project করে আসছে একসাথে। ব্যাপারটা এমন ছিল, তারা দুইজন একসাথে কাজ করতে এতটাই স্বাচ্ছন্দ্য বোধ করত, যে তাদের কাজ এর ফলাফল কী আসবে তা তারা নিজেদের কাজ যাচাই করে বুঝতে পারত। একসাথের কাজ গুলোতে A এবং A+  ছাড়া অন্য কিছু পেয়েছে বলে তাদের মনে আসেনা।
নতুন তাদের সাথে যোগ হল Z.

সবই ঠিক ছিল কিন্তু হঠাৎ তারা বুঝতে পারল কোথায় যেন একটা সূক্ষ্ম বৈষম্য। দিন রাত ধরে তারা কাজ এর চেয়ে কী করলে দেবতা খুশি হবেন এর জন্য নিত্য নতুন পন্থা খুঁজতে থাকল । কিন্তু দেবতা দেখি কিছুতেই খুশি হন না। X ভাবলো দেবতা মনে হয় পোশাক আশাক দেখে নাখোশ এজন্য তার মন মত পোশাক পরিধান করলে হয়ত ডিজাইন এর কথা দেবতা একটু হলেও শুনবে। Y মনোবল শক্ত রেখে শত ভীড় ঠেলে দেবীর দর্শন এর জন্য অপেক্ষা করত। কিন্তু কিছু দেব দেবী মনে হয় তাদের প্রিয় ভক্ত ছাড়া অন্যদের দিকে মুখ তুলে চান না।অপ্রিয় ভক্তরা ঘি দিয়ে প্রসাদ চরণে তুলে দিলেও সেগুলা তারা অচ্ছুৎ মনে করত।

যাই হোক X, Y, Z পর পর টার্ম হাজার চেষ্টা করেও দেবতা কে খুশি করতে পারে নাই। 10 credit এর সাবজেক্ট এ C এবং B- পাওয়া তাদের কাছে এখন আর কোন ব্যাপার মনে হয়না। এত সবের মাঝে ভক্তির জায়গাটা কেমন যেন ভয়ার্ত হয়ে উঠেছিল তাদের কাছে।

তারপর ও X এর Architecture খুবি পছন্দ। কারন সে দেবালয়ে এমন কিছু দেবতার ও দেখা পেয়েছে যাদের কথা সে মন্ত্রমুগ্ধ হয়ে শুনতো, কারণ তাদেরকে ভক্তি প্রদর্শন করতে নতুন করে নিজের ভিতর কোন পরিবর্তন আনতে হত না। X যখন প্রথম প্রথম দেবালয়ে এসেছিলো এক দেবতা তাকে ডেকে তার project এর concept শুনতে চাইলে X নির্ভয়ে বলেছিল 'স্যার আমি একটা "ডিম পোঁচ" এর concept এ কাজ করতে চাই।' সে রাজি হয়ে গেল। মাঝে মাঝে দেবতা কথা বার্তার মাঝখানে red hot chili peppers বা queen এর গান নিয়েও কথা বলত। আর X হাঁ করে ভাবত, বাহ সব দেবতাই যদি এমন হত 🙂

ওহ গল্পের এই X, Y, Z তিন জনই নারী চরিত্র ।

বাস্তবের সাথে কাল্পনিক চরিত্রের কোন মিল নেই। যদি একান্তই মিলে যায় তবে লেখক দায়ী নয়।

No comments

Powered by Blogger.