পুরাতন খোয়াই নদীর ঐতিহ্য ধরে রাখতে লেকভিউ করা দরকার|| শাহ জালাল উদ্দিন জুয়েল ||

ঢাকার ধানমন্ডি লেক, বনানী লেক, হাতিরঝিল এবং চন্দ্রিমা উদ্যানের মত একটি নিরিবিলি সুন্দর পরিবেশের লেকভিউ এর স্বপ্ন দেখছে হবিগঞ্জবাসী। স্বপ্ন দেখতেই পারে। কারণ, যেখানে দাঁড়িয়ে আছে নিরিবিলি সুন্দর পরিবেশ, আছে বন্ধু-বান্ধবের আড্ডা দেওয়ার মত মনোরম পরিবেশ, আছে খোলা আকাশের নিচে ঘোরাঘুরি করার উম্মুক্ত পরিবেশ।

পুরাতন খোয়াই নদীর ঐতিহ্য কিভাবে ধরে রাখা যায় সরকারি বৃন্দাবন কলেজ, মহিলা কলেজ এবং হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা আনন্দিত হয়ে বলেন, আমাদের পুরাতন খোয়াই নদীর ঐতিহ্য ধরে রাখার সাথে সাথে সবার দিক বিবেচনা করে, সামাজিক পরিবেশ উন্নত রাখতে, আমাদের মত যারা ছাত্র-ছাত্রী ও তরুণ-তরুণীরা আছেন তাদের অবসর সময় কাটানোর দিক চিন্তা-ভাবনা করে অবিলম্বে হবিগঞ্জের মধ্যে অর্থাৎ, পুরাতন খোয়াই নদীকে ঘিরে একটি মনোরম পরিবেশে লেক করার দাবি জানান। হবিগঞ্জের মধ্যে বলতে স্টাফ কোয়ার্টার, ইনাতাবাদ, সবুজবাগ, মুসলিম কোয়াটার, শ্যামলী এবং পুরানমুন্সীফিকেই ধরা হয়। স্টাফ কোয়ার্টার বা অফিসার্স কোয়াটার এর মত একটি ঠায় দাঁড়িয়ে আছে হবিগঞ্জের ঐতিহ্যবাহি পুরাতন খোয়াই নদীটি । যেখানে ইচ্ছা করলেই একটি নিরিবিলি লেক তৈরি করা সম্ভব ।

 কারণ, যেখানে রয়েছে অফিসার্স কোয়াটার এর মত রেসিডেন্সিয়াল এলাকা এবং অন্যদিকে অনেক এলাকার যোগাযোগের মাধ্যম ও বিকাল বেলা চলাচলের ক্ষেত্রে অনেক লোকের হাটাহাটির জনপ্রিয় স্থান। হবিগঞ্জের কেন্দ্রবিন্দুতে দাঁড়িয়ে থাকা পুরাতন খোয়াই নদীটি যেন ঢাকার ধানমন্ডি লেকের মত মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। বিশেষ করে অফিসার্স কোয়াটার এর কালভার্টটির পরিবর্তে যদি হাতিরঝিল এর ঝুলন্ত ব্রীজ এর মত একটি ঝুলন্ত ব্রীজ করা হয় তাহলে দেখতে কতই না ভালো লাগবে। পুরাতন খোয়াই নদীর তীরে ঝুলন্ত ব্রীজসহ একটি লেক তৈরি করলে যেমনি পুরাতন খোয়াই নদীর ঐতিহ্য ধরে রাখা যাবে, তেমনি দখলমুক্ত নিরিবিলি মনোরম পরিবেশ গড়ে উঠবে।

পাশা পাশি হবিগঞ্জের নবীন-প্রবীণ, তরুন-তরুণী, ছাত্র-ছাত্রীসহ সরকারি বে-সরকারি চাকুরীজীবীসহ ব্যবসায়ীদের অবসর সময়ে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের নিয়ে সময় কাটানোর জন্য নিরিবিলি মনোরম পরিবেশ পায় না তারা লেকে বসে বন্ধুদের সাথে খোলা আকাশের নিচে বসে গল্প করতে পারবে । হাজারো নবীন-প্রবীণ, তরুণ-তরুণী, ছাত্র-ছাত্রীসহ সরকারি বে-সরকারি চাকুরিজীবীসহ ব্যবসায়ীদের স্বপ্ন বাস্তবায়নে এখন সরকারের কাছে সময়ের দাবি। তাই একটি লেক করার উদ্যোগ নেওয়ার জন্য হবিগঞ্জের গর্ব সদর আসনের মাননীয় সংসদ সদস্য জনাব আলহাজ্ব অ্যাডভোকেট মোঃ আবু জাহির মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি এবং দাবি করছি অতি শীঘ্রই যেন আপনার উদ্যেগেই সবার আশা পূরণ হয় ।

লেখকঃ সাংবাদিক শাহ জালাল উদ্দিন জুয়েল
একজন সমাজকর্মী, মানবাধিকার কর্মী।
সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক,
সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, হবিগঞ্জ জেলা।


No comments

Powered by Blogger.