মহান ব্যাক্তির মহান কাজ।।

সৈয়দ সাইফুল আলম শোভন|| স্থপতি ইকবাল হাবীবের নকশায় অসংখ্য স্থাপনা আছে শহরে। তার স্থাপনা শুধু দৃষ্টিনন্দন হয় তা নয়। হাজার সীমাবদ্ধতার মাঝে প্রাণ প্রকৃতির অধিকার অক্ষুন্ন রাখার চেষ্টা থাকে।

এই ছবির বক্সটি ইকবাল ভাইয়ের আর একটি সৃষ্টি। করোনাভাইরাসের দূর্যোগে ইকবাল ভাই আর ৬৩ বছরে তরুন আমরা কাধে কাধ মিলিয়েছে ভিন্ন এই স্থাপনা তৈরিতে।


অনেক কিছু নাই নাই। হাজার সীমাবদ্ধতা। এইটা পাই ওটা নাই। দোকান বন্ধ। তারপরও সম্ভব হয়েছে শুধুমাত্র আন্তরিকতা আর দায়িত্ববোধ থেকে। সবার যখন ঘরে থাকা দরকার। তখন কয়েকজন সারা শহর ঘুরে ঘুরে এই স্থাপনা বানানোর সরঞ্জাম খুঁজে বের করেছেন। নিয়মিত ঢাকার বাইরে কারখানায় ছুটেছেন।


আমাদের দেশের আবহাওয়ায় পিপিই ছাড়াই কি করে চিকিৎসকরা বহিবিভাগের সাধারণ রোগীদের চিকিৎসা দিবেন।  তার লক্ষ্যেই এই বক্সটি তৈরি করা হয়েছে।
এটি করোনাভাইরাসে আক্রান্তদের নমুনা সংগ্রহের জন্য নয়। এখানে বসে চিকিৎসক রোগীদের চিকিৎসার পরামর্শ দিতে পারবেন।

বক্সটিতে চিকিৎসকের স্বাস্থ্য নিরাপত্তা ছাড়াও এটি যেন আরামদায়ক হয় সেটি গুরুত্ব দেওয়া হয়েছে। প্রযুক্তির নানা ব্যবহার করাসহ দেশে সহজলভ্য এমন উপকরণ ব্যবহার করা হয়েছে।


আমাদের ঝুঁকি নিয়ে তৈরি এ কাজ সফল হবে যদি চিকিৎসকরা নিরাপদ থেকে চিকিৎসা দিতে পারেন রোগীদের।

আমরা বাংলাদেশের জনগণের পক্ষে এটি জনগণের স্বাস্থ্যসেবায় সরকার দিতে চাই। পাশাপাশি এই বক্সটির উন্নয়নের যেকোন মতামত, পরামর্শ গ্রহণ করতে ইচ্ছুক। আপনি আমাদের পরামর্শ দিয়ে এ কাজে অংশিদার হোন।

আমাদের বিশেষ সহযোগিতা করেছেন Masudul Islam Masum
আর কঠিন সময়ে সামনে পিছন থেকে তথ্য আর সাহস দিয়েছে চিকিৎসক  জাহিদুর রহমান তার দাবী কোন ভাবেই হারা যাবে না। জাহিদ ভাই আমরা জয় চাই। সবাইকে নিয়ে লড়তে চাই।

No comments

Powered by Blogger.