লুই কান একদা কৌতুক করে এক সাক্ষাতকারে মহামতি ক্লায়েন্ট সমাজের উদ্দেশ্যে বলিলেন-ফেরদৌস সাদিয়া


ধরুন! আপনি পিকাসোর কাছে বায়না করে পত্র লিখিলেন, "শিল্পী সাহেব! দয়া করে আপনি যদি আমার একটি মুখচ্ছবি এঁকে দিতেন! আমার ব-হু-উউউত দিনের শখ!"

আপনি বিঃদ্রঃ দিয়ে আরও লিখিলেন, "আমার মুখমন্ডলের ছবিতে আমার দু'খানা চোখ, এক খানা খাড়া নাক আর এক জোড়া ঠোঁট যেন থাকে অবশ্যই!"

জনৈক বিজ্ঞ ক্লায়েন্ট খানিক ভ্রু কুঁচকে কহিলেন, "তিনি তো আমার মুখখানা দেখেই ছবিটি আঁকিবেন নাকি বাপু?"

কান বলিলেন, "তা বটে!"

জনৈক ক্লায়েন্ট- "তাহলে বাছা আমাকে আবার বলিয়া দিতে হইবে কেন আমার ক'জোড়া চোখ আর ক'খানা নাক? তিনি তো আর অন্ধ নন। দু'চোখে দেখেন দিব্য!"

লুই কান হেসে বলিলেন, "তবে কি আমরা জ্যোতিহীন? আমাদের কেন বলে দাও বাছা তোমার জমির কোন স্থানে কি হইবে? কেমন হইবে তার রুপ? আমরা কি এতই নির্বোধ?"

( গল্পটি ১৯৭০ সালে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত "দ্যা আর্কিটেকচারাল মেটাফিজিক্স অব লুই কান" নামক শিরোনামের একটি সাক্ষাৎকারের প্রথম অংশকে উপজীব্য করে লিখিত। গল্পে উল্লেখিত মূল সাক্ষাতকারের ভাব সম্প্রসারণ লেখকের কল্পনা মাত্র!)

No comments

Powered by Blogger.