"আর্কিটেকচারে পাওয়ার কিছুই নেই, সব হারিয়েছি বরঞ্চ"


মাহবুবা মৌমি

নিউজফিড স্ক্রল করতে করতে একটা লাইনে চোখ আটকে গেলো "আর্কিটেকচারে পাওয়ার কিছুই নেই, সব হারিয়েছি বরঞ্চ!"

ট্রাস্ট মি আমি একটু বাকাঁ না হেসে পারলাম না। কেন হাসলাম ব্যাখ্যা করি???
আর্কিটেকচার!! ভালোবাসার নাম... আবার বিভিষিকার নামও এই আর্কিটেকচার। যেকোনো আর্কি স্টুডেন্টরে জিজ্ঞেস করবেন, চোখ বন্ধ করে বেচারা একটা উত্তরই দিবে "পেরা".... অমানুষিক পরিশ্রম, তারপর পাওয়ার অনুপাত শূন্য! 😂😂😂 হ্যাঁ.... আমরা এটাই বলি। স্বাভাবিক বলা...
কারণ পুরা একটা সেমিস্টার অমানুষিক খেটে, না ঘুমিয়ে, না খেয়ে আপনি একটা ডিজাইন নিয়ে জুরিতে দাড়াবেন। মুহূর্তের মধ্যে আপনার এই এতোদিনের পরিশ্রম মাটিতে মিশায় দিবে, ভিত্তিহীন করে দিবে। এতোদিনের পরিশ্রম বিফলে গেছে ভেবে যে কাদঁবেন সেই সময়টুকুও থাকবে না। কারণ, আবার নতুন ডিজাইন, আবার নতুন সাইট, নতুন মডেল, নতুন শিট আর নতুন পেরা!!
আমরা আর্কির স্টুডেন্টরা কোথাও ঠাই দাড়াঁতে পারি না। দৌড়ের উপর থাকি আজীবন....
অনেকেই আফসোস করে আমাদের নাকি লাইফ নাই, ফ্যামিলি নাই, নাই বন্ধু বান্ধব!!

আরে ভাই, আর্কিটেকচারই তো একটা পুরোদস্তুর ফ্যামিলি। কি নাই এখানে বলেন?? আমার বড়বোন নাই... আমি সাউথইস্ট আর্কিটেকচার এ এসে অনেক বড়বোন পাইছি, পাইছি জানের চেয়ে প্রিয় কিছু বন্ধু, কলিজার কিছু ভাইবোন, ফ্রেন্ডলি কিছু ফ্যাকাল্টি, মেন্টর। এরা আমার জন্য সব করতে পারে, আমিও এদের জন্য কলিজা ছিড়ে দিতে পারি।

আপনার মন খারাপ?? জীবন নিয়া হতাশ?? যে কোনো আর্কি ডিপার্টমেন্টের করিডরে বইসেন তো পাচঁমিনিট... তারপর দেইখেন আপনারে এই আর্কির রোবট পোলাপানগুলাই মন খারাপ করে থাকতে দেয় কিনা।
একটা মডেলের পিছনে এদের দেয়া শ্রমটুকু দেখে না মুহূর্তেই আপনার হতাশা হাওয়ায় মিশে যাবে।

আর্কিটেকচার একটা আলাদা লাইফ। আর্কিতে না পড়লে আপনি এই লাইফ লিড করতে পারবেন না। আগে আমি রাস্তায় বের হলে মানুষ দেখতাম.... এখন কি দেখি জানেন?? এখন বিল্ডিং দেখি!! গাছপালা দেখি... আর স্বপ্ন দেখি একদিন শহরের বুকে আমার নিজের হাতে ডিজাইন করা একটা স্ট্রাকচার থাকবে। আমি চোখ বন্ধ করে বিরান চরে একটা পার্ক দেখি... বাচ্চারা খেলতেছে, আকঁতেছে, এক্সিবিশন হচ্ছে, গান হচ্ছে.... সব একজায়গায়। আপনি কল্পনা করতে পারবেন এতো কিছু একসাথে??? পারবেন না!!

জ্বী এটাই আর্কিটেকচার। আর্কিটেকচার একটা প্যাশনের নাম। আর্কিটেকচার আপনাকে ঘুরে দাড়াঁনো শিখাবে, শিখাবে কিভাবে প্রব্লেম ফেইস করতে হয়, প্রব্লেম সলভ করতে হয়।
শিখাবে কিভাবে নিজেকে প্রেজেন্ট করতে হয়, নিজের কথা প্রমিনেন্টলি অন্যের সামনে রাখতে হয়।
আর শিখাবে কিভাবে সব জায়গায় মানিয়ে নিতে হয়, কিভাবে বন্ধুত্ব করতে হয়, কিভাবে ভালোবাসতে হয়, কিভাবে অন্যদের থেকে আলাদা ভাবতে হয়।

সো, কাইন্ডলি প্লিজ বইলেন না আর্কিটেকচার আপনারে কিছু দেয় নাই। বইলেন... আর্কি যতটুকু দিছে, তার চেয়ে বেশী কেড়ে নিছে। ঘুম কেড়ে নিছে ভাই... রাতের ঘুম কেড়ে নিছে। 😂😂

লাস্টে এইটুকুই বলবো, আর্কিটেকচার ইজ অল এবাউট প্যাশন, আ লাইফস্টাইল!
হ্যাঁ, হারিয়েছি অনেক, বাট আর্কিটেকচার এ পড়ে প্রাপ্তির তালিকাটাও কিন্তু ছোট নয়।
ভালোবাসা সকল আর্কি যোদ্ধাদের জন্য। <3

No comments

Powered by Blogger.