ক্লায়েন্ট বনাম স্থপতি এবং কিছু হতাশা||

এই যে ক্লায়েন্ট, জি আপনাকেই বলছি!
একজন ডাক্তারের কাছে গিয়ে বলুনতো, "ডাক্তার সাহেব অসুখ সারলে তারপর আপনার ফিস দিব", অথবা তাকে বলেন, "ডাক্তার সাহেব আমি একটা পাজেরো গাড়ি কিনলাম গতকাল, তাই টাকার খুব টানাটানিতে আছি বলে আপনার ১০০০টাকা ফিস এখন দিতে পারছিনা, পারলে মাফ করে দেন অথবা আমার যখন সামর্থ্য হবে তখন দিব" (কি, ভাবছেন আপনি এত ছ্যাঁচড়া না? এসব কথা ভিত্তিহিন? একটু অপেক্ষা করুন, আপনি কোন লেভেলের ছ্যাঁচড়া উদাহরন দিচ্ছি)!......... ......


মোঃ মইনুল হাসান তুহীন
আর্কিটেক্ট / ম্যানেজিং পার্টনার
কো- ফাউন্ডার
উইভার্স স্টুডিও


ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে বলুনতো, "টেস্ট রিপোর্টে রোগ ধরা পরলে তারপর বিল পাবেন", অথবা "যেই যেই রিপোর্টগুলা আমার ফাইনালি কাজে লাগবে শুধু সেগুলার বিল পাবেন", অথবা প্রথমে একটা টেস্টের জন্য ব্লাড দিয়ে সেই একি খরচে ৫/৬ রকম ব্লাড টেস্ট করে দিতে বলুনতো তাদের! অপারেশনের বিল আগে না দিয়ে OT তে ঢুকার চেষ্টা করুনতো একবার! অথবা বিল পরিশোধ না করে OT/হাসপাতাল থেকে বের হতে পারেন কিনা চেষ্টা করে দেখেনতো! ...
ডাক্তার-হাসপাতাল এগুলা বাদ দিলাম। এবার যানতো একজন উকিলের কাছে ফ্রি পরামর্শ নিতে! তাকে বলে দেখুনতো পরামর্শ পছন্দ হলে ফিস দিবেন না হলে না! তাকে একটা কেসের জন্য হায়ার করে ৫টা কেস সল্ভ করতে বলেনতো! অথবা একটা জটিল কেসে তাকে দীর্ঘদিন খাটিয়ে শেষে গিয়ে বলেনতো, "উকিল সাহেব, আমার এই কেসটা আর কন্টিনিউ করার ইচ্ছা নাই, তাই আপনার বিল দিতে পারছিনা!" (আদোতেও টাইম টু টাইম তার বিল না দিয়ে অতদিন কেস টানতে পারবেন কিনা সন্দেহ!) ...... ... ... ....
আরো শতশত এরকম উদাহরন দেয়া যায়! লিখা বেশি লম্বা করলে আপনি না পড়ে এড়িয়ে যাবেন তাই লম্বা করলাম না! সারা দুনিয়া এখন চলছে, 'আগে টাকা পরে কাজ' এই নীতিতে! আপনি নিজে কি টাকা ছাড়া আপনার সার্ভিস ফ্রি দিবেন বলেনতো!?
#তাহলে কোন মুখে আসেন আমার কাছে ফ্রি ডিজাইন করিয়ে নিতে!?
#আমাকে ও আমার মত আরো দশজন স্থপতিকে পারিশ্রমিক দেয়ার প্রতিশ্রুতি দিয়ে শেষমেশ বিনা পারিশ্রমিকে ফ্রি কাজ করিয়ে নিতে আপনার একটুও লজ্জা লাগেনা? ডিজাইন পুরোটা করিয়ে নিয়ে হঠাত আপনি বাড়ি বানাবেন না সিদ্ধান্ত নিয়ে কোন আক্কেলে আমার ফিস না দিয়ে চলে যান?
#দুই তলা বাড়ি ডিজাইন এর চুক্তি করে পরে একি পারিশ্রমিকে সাততলা ডিজাইন করিয়ে নিতে লজ্জা করেনা আপনার?
ভুক্তভুগি স্থপতিরাই বুঝবেন এর অর্থ!
#আমাকে ফিস দিতে গেলে আপনার খুব অর্থনৈতিক টানাটানি শুরু হয়ে যায়! অথচ চোখের সামনে দেখতে পাই আপনি নিজের বিজনেস প্রমোট করার জন্য অথবা এক্সপ্যান করার জন্য কোটি কোটি টাকা ইনভেস্ট করতেসেন, নিজের লাক্সারির জন্য লাখ লাখ টাকা উরাচ্ছেন কিন্তু স্থপতির খুব সামান্য বিল দিতে পারছেন না! এবার প্রমান পেলেন তো আপনি কোন লেভেলের ছ্যাঁচড়া! একটা ছোট বাস্তব উদাহরন দেই, আমার অফিসের (যেখানে আমি কাজ করি) একটা প্রোজেক্ট ডিজাইন কমপ্লিট হয়ে যাবার পরও ক্লায়েন্ট সামান্য ৩/৪ লাখ টাকা ফিস দিতে পারছেন না কারন তিনি কিছুদিন আগে ৩৫কোটি টাকা দিয়ে আরেকটি প্রোজেক্ট কিনে এখন রাস্তার ফকির হয়ে গেছেন! (এটা পড়ে যেসব আবাল পাঠক মনে মনে বলছেন, "মারিম্মা, লাখ লাখ টাকার কারবার নিয়ে কত আদিক্ষেতা লেখকের, সামান্য ২/৩টা লাইন একে লাখ টাকা ফিস চায়!" আপনাদের অনুরোধ করব এসে দেখে যান কয় লাইন আকাআকি করতে হয় আর কতখানি মেধা খরচ করতে হয়! আপনি টাকার এমাউন্ট দেখলেন, কিন্তু এর পিছনে কতজন কতমাস কাজ করেছে সেই খোজ রাখলেন না! আর পুরো ফিসটা কতভাগ হয় সেটাও দেখে যাইয়েন! আর আমাদের পাঁচ বছরের দীর্ঘ স্থাপত্যবিদ্যার্জনের কষ্টকর জার্নির কথা আর বললাম না!)
#আপনার বাজেটে টানাটানি তাই আমার ফিস দিতে ব্যর্থ! কিরকম টানাটানি? আপনার বিল্ডিং করতে ১০কোটি টাকা লাগবে কিন্তু আপনার কাছে আছে ৫কোটি, তাই প্রোজেক্ট শুরু করার সাহস পাচ্ছেন না, আর যেহেতু প্রোজেক্টটা আর করবেন কিনা সেই সিদ্ধান্তই নিতে পারছেন না তাহলে আমার ফিস কেন দিবেন যেই এমাউন্টটা কিনা সামান্য কয়েক লাখের কোঠায় ছিল? অথবা প্রোজেক্ট শুরু করে দিলেন সাহস করে আর আমাকে ঝুলিয়ে রাখলেন এই ভেবে প্রোজেক্ট শেষে হাতে টাকা থাকলে ফিস দিবেন! -_-
#আপনার সাথে শুরুতে চুক্তি ছিল ডিজাইন করতে হবে ১০,০০০ স্কয়ারফিট এবং আমাকে ফিস দিবেন একলক্ষ টাকা! কিন্তু পরে আপনার চাহিদার অনেক পরিবর্তনের কারনে আমাকে শেষমেশ ৪০,০০০ স্কয়ারফিট ডিজাইন করতে হল, আপনি সেই একই ফিস দিলেন (তাও পুরোটা এখনও দেননাই, আমার অল্প কিছু কাজ যে এখনও বাকি আছে!)
#আপনি বারবার আমার কাছে এসে কাজ দেয়ার মুলো চোখের সামনে ঝুলিয়ে রেখে পরামর্শ নেবার নাম করে ফ্রিতে আমার সময়গুলো নিয়ে যান! প্রায়ই আপনাদের প্রোজেক্টের সাইট দেখানোর জন্য নিয়ে যান জোর করে আমাদের শত ব্যস্ততার মধ্যেও। সাইট দেখতে গিয়ে আমার যে অর্ধেক দিন কিংবা সারাটা দিন মাটি হল সেই হুঁশ কি থাকে আপনার? আপনারা কেউ কেউ এতই ছ্যাঁচড়া আমাকে সাইট ভিসিট ফিস দেয়াতো দুরের কথা যাতায়াত ভাড়াটা পর্যন্ত দেননা! এই ফিসটা যে দেয়া উচিত আপনাদের অনেকের এই কমন সেন্সটাও পর্যন্ত নাই!
#ব্যাক্তিগত ক্লায়েন্ট এর কাজের নানা যন্ত্রণা তো আছেই এর পর বলি অথোরিটি বা কোন কমিটির প্রোজেক্টের কথা! আপনারা নানা ফরমালিটির পর স্যাম্পল ডিজাইন এর নাম করে পুরো ডিজাইনই করিয়ে নিয়ে তারপর বলেন কমিটির মিটিং এর ডিসিশনের ওপর ভিত্তি করে আমাদের ফিডব্যাক দিবেন! সেই মিটিং মাস যায় বছর যায়, আর কোনদিনই হয়না! কিংবা হলেও আমরা জানতে পারিনা!
ডাক্তার-উকিলের সাথে পেরে উঠতে হবেনা! আপনি শুধু একবার আপনার বাড়ি বানানোর জন্য যে রড-সিমেন্ট লাগবে তা একবার ফ্রি এনে দেনতো দেখি! পারবেন না? তাহলে বাড়ি বানাতে যেই মিস্ত্রিরা কাজ করবে তাদের বলেনতো ফ্রি কাজ করতে? আচ্ছা এটা বলতে না পারলে অন্তত এটা বলেন তারা যেন সারা বছর কাজ করে বছর শেষে পারিশ্রমিক নেয়! পারবেন রাজি করাতে??? আপনার বাড়ির প্ল্যান পাশ করাতে সংশ্লিষ্ট ডেভেলপমেন্ট অথোরিটিকে ৫লাখ টাকা ঘুষ দিতে আপনার ২দিন দেরি হয়না, আর আমার অজস্র নির্ঘুম রাতের ন্যায্য পাওনা ২লাখ টাকা দিতে গেলেই আপনার রাজ্যের অর্থনৈতিক টানাপোড়ন শুরু হয়ে যায়!!! আমাদের কষ্টটাকি এখন একটু হলেও বুঝতে পারছেন আপনি?
এরকম আর কত বলব? শেষ হবেনা বলতে থাকলে! অনেকগুলো বাস্তব উদাহরন বললাম না! ছ্যাঁচড়া হলেও আপনাদের অনেকের সাথে আমাদের সম্পরক ভাল, তাই আপনি মাইন্ড খেতে পারেন ভেবে আপনার উদাহরনটা এড়িয়ে গেলাম! চুক্তিতে উল্লেখিত বিল পুরোটা দিতে হয়না সেটাও যেন আজকাল ট্রেডিশন হয়ে গেছে! সব ক্লায়েন্ট একরকম না। খুব ভাল ক্লায়েন্টও আছে! আবার ভাল ক্লায়েন্টদের মধ্যে ক্যাটাগরি করলে যেই ক্যাটাগরিটা সবচে বড় হবে সেই ক্যাটাগরির ক্লায়েন্টরা ফিস মোটামুটি ঠিকমতই দেন তবে প্রোজেক্ট কন্সট্রাকশন শেষ হবার পর তা দেন! ততদিনে যে ক্ষুধায় আমার পেটের নাড়িভুঁড়ি পর্যন্ত হজম হয়ে গেছে কে রাখে সেই খোঁজ!

(প্রথম প্রকাশ - এপ্রিল ২০১৭তে...)

No comments

Powered by Blogger.